Social Ads

Thursday, May 16, 2024

দরিদ্র মানুষের খাবারের ব্যয় বেড়েছে ৫৮ শতাংশ

 ২০২২ সালে দারিদ্র্যসীমার নিচে থাকা মানুষের খাবার কেনার খরচ ছিল মাথাপিছু ১,৮৫১ টাকা। এখন বেড়ে হয়েছে প্রায় ৩ হাজার টাকা। 



নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বেড়েই চলছে। কিছুটা নিম্নমানের সবজি বাজারের তুলনায় অপেক্ষাকৃত কম দামে কিনছেন বিভিন্ন শ্রেণি–পেশার মানুষ। গতকাল পুরান ঢাকার লোহারপুলের খালপাড় এলাকায়ছবি: দীপু মালাকার

রাজধানীর পূর্ব কাজীপাড়া কামারের গলি দিয়ে সবজির ভ্যান নিয়ে যাচ্ছিলেন আবদুর রহিম। হাঁক ছাড়ছিলেন, ‘পটোল ১৫ টাকা’, ‘পটোল ১৫ টাকা’। দাম শুনে ক্রেতারা ভ্যানের সামনে যেতেই জানা গেল, কেজি না, ২৫০ গ্রাম পটোলের দাম চাওয়া হচ্ছে ১৫ টাকা। এ এলাকায় নিম্ন ও মধ্য আয়ের ক্রেতাদের অনেকেই অন্যান্য সবজির সঙ্গে পটোলও কিনছেন। 


আবদুর রহিম বলেন, আড়াই শ গ্রাম বা আধা কেজি করে সবজি বিক্রি এখন নিয়মিত ঘটনা। বর্তমানে এক কেজি করে সবজি কেনার মানুষ কমে গেছে। 

বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) চলতি মাসে বাংলাদেশের খাদ্যমূল্য পরিস্থিতি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, খানা জরিপ অনুযায়ী, ২০২২ সালে দেশের দারিদ্র্যসীমার নিচে থাকা মানুষের খাবার কেনার খরচ ছিল প্রতি মাসে মাথাপিছু ১ হাজার ৮৫১ টাকা। গত দুই বছরে খাদ্যপণ্যের দাম বেড়েছে। গত ফেব্রুয়ারি মাসে মাথাপিছু খাবার কেনার খরচ বেড়ে হয়েছে দুই হাজার ৯২৩ টাকা; যা দুই বছর আগের তুলনায় ৫৮ শতাংশ বেশি।

No comments:

Post a Comment

অনলাইনে নগ্ন ছবি সংগ্রহ করার ‘কৌশল’ শেখাচ্ছে অপরাধীরা

  অনলাইনে যৌন হয়রানিবিষয়ক বিশেষজ্ঞ পল র‌্যাফিল মনে করেন, সেক্সটরশন বন্ধে বড় প্রযুক্তিপ্রতিষ্ঠানগুলো যথেষ্ট উদ্যোগ নিচ্ছে না অনলাইনে কৌশলে কা...